Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১

৮ নভেম্বর শুরু হচ্ছে বিনিয়োগ মেলা

দৈনিক নতুন সংবাদ | নিজস্ব প্রতিবেদক, ঢাকা : অক্টোবর ২১, ২০২৩, ১০:২৬ পিএম ৮ নভেম্বর শুরু হচ্ছে বিনিয়োগ মেলা

বিনিয়োগ মেলার আয়োজন করতে যাচ্ছে দেশের প্রাচীনতম বাণিজ্য সংগঠন ফরেন ইনভেস্টর চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। সংগঠনটির ৬০ বছরপূর্তি উপলক্ষ্যে আগামী ৮ নভেম্বর রাজধানীর হোটেল রেডিসনে দুদিনব্যাপী মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে বাংলাদেশে ব্যবসারত ৩০টি প্রতিষ্ঠান অংশ নেবে। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) মেলার কৌশলগত অংশীদার হিসাবে থাকবে। 

শনিবার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিনিয়োগ মেলার বিস্তারিত তুলে ধরেন ফরেন ইনভেস্টর চেম্বারের নেতারা। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনটির সভাপতি নাসের এজাজ বিজয় ও বিডার ভারপ্রাপ্ত নির্বাহী চেয়ারম্যান মোহসিনা ইয়াসমিন। 

নাসের এজাজ বিজয় বলেন, মূলত তিনটি কারণে বিনিয়োগ মেলার আয়োজন করা হচ্ছে। প্রথমত, সংগঠনের ৬০ বছরপূর্তি উদযাপন। দ্বিতীয়ত, এই ৬০ বছরে বিদেশি বিনিয়োগকারীরা বাংলাদেশের অর্থনীতিতে কী ভূমিকা রেখেছেন তা তুলে ধরা। শুধু ব্যবসায়িক নয়, সামাজিক ও দক্ষতা উন্নয়নে কী ভূমিকা রেখেছেন তাও তুলে ধরা হবে এই মেলায়। তৃতীয়ত, ভবিষ্যতে বিদেশি বিনিয়োগ আকর্ষণে এবং ২০৪১ সালে বাংলাদেশকে উন্নত দেশের কাতারে নাম লেখাতে গেলে নীতিগত কী কী সংস্কার প্রয়োজন হবে, তা সরকারের নীতি-নির্ধারণী মহলে তুলে ধরা। 

মেলার আহ্বায়ক ও সংগঠনের সহ-সভাপতি মাহবুব উর রহমান বলেন, অর্থনৈতিকভাবে আমরা কোথা থেকে এসেছি, কোথায় এসেছি এবং কোথায় যেতে চাই- এ তিন বিষয় বিনিয়োগ মেলায় তুলে ধরা হবে। মেলায় দুটি গবেষণা প্রবন্ধ উন্মোচন করা হবে। মেলা চলাকালীন সময়ে দুটি প্লেনারি সেশন আয়োজন করা হবে, যাতে দেশ-বিদেশের বিনিয়োগকারী ও একাডেমিশিয়ানরা অংশ নেবেন। এই আলোচনায় ভবিষ্যৎনীতি সংস্কারের বিষয়টি উঠে আসবে। 

বিডার ভারপ্রাপ্ত নির্বাহী চেয়ারম্যান মোহসিনা ইয়াসমিন বলেন, ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের কাতারে পৌঁছাতে ডাবল ডিজিটে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করতে হবে। এ লক্ষ্য অর্জনের প্রধান অনুষঙ্গ হচ্ছে বিদেশি বিনিয়োগ। বিনিয়োগ আকর্ষণে বিভিন্ন সংস্থা ও বাণিজ্য সংগঠনের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে কাজ করছে বিডা। তিনি আরও বলেন, বিনিয়োগকারীদের সুবিধার্থে বিডা ওয়ান স্টপ সার্ভিস সেন্টার স্থাপন করেছে। এ সেন্টার থেকে বিনিয়োগের সব ধরনের সেবা দেওয়া হচ্ছে।   

Side banner