Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা শনিবার, ২৫ মে, ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

ঢাকা উৎসব মাতাবে যেসব ইরানি ছবি

দৈনিক নতুন সংবাদ | ডেস্ক রিপোর্ট : ডিসেম্বর ২৩, ২০২২, ১২:৫৭ এএম ঢাকা উৎসব মাতাবে যেসব ইরানি ছবি

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এক ডজনেরও বেশি ইরানি চলচ্চিত্র দেখানো হবে। ১৪ থেকে ২২ জানুয়ারি বাংলাদেশের রাজধানীতে অনুষ্ঠিতব্য উৎসবের এবারের ২১তম আসরে এসব ছবি দেখানো হবে। মরিয়ম জাহিরিমেহরের ‘ফরবিডেন ওম্যানহুড’ এবং আমির-হোসেন আসগারির ‘দ্য লাস্ট স্নো’ সহ ছয়টি চলচ্চিত্র এশিয়ান চলচ্চিত্র প্রতিযোগিতায় দেখানো হবে।

‘ফরবিডেন ওম্যানহুড’ চলচ্চিত্রে মাহির গল্প তুলে ধরা হয়েছে। সে ১২ বছর বয়সী একটি মেয়ে। মাহি তার পরিবার এবং গ্রামের জন্য অসম্মান নিয়ে আসে। কারণ তার মা যৌনতা সম্পর্কে সত্যকে আটকে রাখে।

‘দ্য লাস্ট স্নো’  ইউসেফ চরিত্রের সফল এবং প্রতিশ্রুতিবদ্ধ একজন পশুচিকিৎসকের গল্প তুলে ধরা হয়েছে। তিনি একটি গ্রামে থাকেন। তার মেয়ের বন্ধু খোরশিদ নিখোঁজ। খোরশিদের ঠিক কী হয়েছিল তা স্পষ্ট নয়। গোটা গ্রামবাসী তাকে সহানুভূতির সাথে খুঁজতে থাকে যতক্ষণ না একটি গোপনীয়তা প্রকাশ পায়।

বেহরুজ শোয়েবির “নো প্রিয়ার অ্যাপয়েন্টমেন্ট”,  মোর্তেজা ফাতেমির “মাদারলেস”, মাহমুদ গাফফারির “দ্য অ্যাপল ডে” এবং আলী কাভিতানের “লাইফ অ্যান্ড লাইফ”ও এই বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করবে।

সিনেমা অব দ্য ওয়ার্ল্ড বিভাগে ইরানের চলচ্চিত্র নির্মাতাদের আটটি সিনেমা দেখানো হবে। চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে আমির-আব্বাস রাবিই পরিচালিত ‘দ্য অপজিশন’ , আলী গাফফারির ‘স্নাইপার’ এবং সুদাবেহ বেইজাইয়ের ‘সং অব দ্য উইন্ড’। সূত্র: তেহরান টাইমস।

Side banner