Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

শীতে কেন পায়ের যত্ন

দৈনিক নতুন সংবাদ | ডেস্ক রিপোর্ট : ডিসেম্বর ২২, ২০২২, ০৩:২৪ পিএম শীতে কেন পায়ের যত্ন

শীত এলেই প্রকৃতি বদলে যায়। প্রকৃতির শুষ্কতার প্রভাব পড়ে মানুষের ওপরেও। ত্বক হয়ে ওঠে রুক্ষ ও খসখসে। কারও ঠোঁট ফেটে যায়, কারও গোড়ালি থেকে চামড়া উঠতে থাকে, আবার কারও চুল ভরে যায় খুশকিতে। এ রকম নানা সমস্যা দেখা দেয় শীতকালে। তবে শীত এলে একটু বিশেষভাবেই পায়ের যত্ন নেওয়া প্রয়োজন পড়ে।

কেননা, দিনভর যত চাপ যায়, তার বেশির ভাগই পড়ে পায়ের ওপর বলে জানান শোভন মেকওভার বিউটি ক্লিনিক অ্যান্ড মেকওভার স্যালনের রূপবিশেষজ্ঞ শোভন সাহা। যদি ঠিকঠাকমতো নিয়ম মেনে চলা যায়, তাহলে শীতে আর সৌন্দর্যহানি হয় না, ত্বকও থাকে মসৃণ ও সুন্দর। শীতের শুরুতেই ভালো মানের কোনো স্যালনে গিয়ে পেডিকিওর করে নেওয়ার পরামর্শ দেন শোভন সাহা। বাড়িতে প্রতিদিন অল্প একটু সময় দিলেই পা ফাটার সমস্যায় ভুগতে হবে না।

প্রতিদিন গোসল শেষে ময়েশ্চারাইজিং লোশন, ক্রিম বা অলিভ অয়েল দিয়ে নিতে হবে। যাঁদের অতিরিক্ত শুষ্ক ত্বক, তাঁরা রাতে পায়ে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে মোজা পরে নিতে পারেন। আবার অনেকের শীতকালে পা ঘামার প্রবণতা দেখা যায়। তাঁরা গোসল শেষে প্রথমে পায়ে বডি স্প্রে লাগিয়ে লোশন মেখে নিতে পারেন।  

এ ছাড়া সপ্তাহে এক দিন বাড়িতে নিন বাড়তি একটু যত্ন। একটি বড় পাত্র ভরে কুসুমগরম পানি নিন। তাতে এক চিমটি লবণ দিতে হবে, এক চা-চামচ কোমল শ্যাম্পু ও এক চা-চামচ অলিভ অয়েল মিশিয়ে ওই পানিতে আধা ঘণ্টার মতো পা ডুবিয়ে রাখুন। পরে ঝামা দিয়ে ভালো করে গোড়ালি ঘষতে হবে। এতে মরা কোষ উঠে যাবে।

তারপর তোয়ালে দিয়ে মুছে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। অথবা প্যাক লাগিয়ে নিতে পারেন। পরিমাণমতো পাকা কলা, পাকা পেঁপে, আপেল, কয়েক ফোঁটা অলিভ অয়েল, সামান্য দুধের সরের মিশ্রণ লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। এরপর ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

শীতকালে ঠান্ডা ও পা ফাটা—দুটো থেকে বাঁচতে ঘরের ভেতরেও স্যান্ডেল পরার অভ্যাস করুন। এ ছাড়া পা ফাটার সমস্যা যদি জটিল আকার ধারণ করে, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।  ###

Side banner