Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের তালিকায় যারা স্থান পেলেন

দৈনিক নতুন সংবাদ | ডেস্ক রিপোর্ট : ডিসেম্বর ৩১, ২০২২, ০১:৩৪ এএম আইসিসি বর্ষসেরা ক্রিকেটারের তালিকায় যারা স্থান পেলেন

আইসিসির অ্যাওয়ার্ডের জন্য বর্ষসেরা পুরুষ টেস্ট ক্রিকেটার, পুরুষ ওয়ানডে ক্রিকেটার ও বর্ষসেরা পুরুষ ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। শুক্রবার (৩০ ডিসেম্বর) বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় থাকা পুরুষ ও নারী ক্রিকেটারদের নাম প্রকাশ করে আইসিসি।

ছেলেদের বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার ‘স্যার গ্যারফিল্ড ট্রফি’ জয়ের লড়াইয়ে আছেন- ইংল্যান্ডের বেন স্টোকস, পাকিস্তানের বাবর আজম, জিম্বাবুইয়ের সিকান্দার রাজা ও নিউজিল্যান্ডের টিম সাউদি।

মেয়েদের বর্ষসেরা ক্রিকেটারের স্বীকৃতি ‘র‌্যাচেল হেয়ো ফ্লিন্ট ট্রফির’ লড়াইয়ে আছেন- ইংল্যান্ডের ন্যাট সিভার, ভারতের স্মৃতি মান্ধানা, নিউজিল্যান্ডের অ্যামেলিয়া কার ও অস্ট্রেলিয়ার বেথ মুনি।

বেন স্টোকসের নেতৃত্বে ১০ টেস্টের ৯টিই জিতেছে ইংলিশরা। সামনে থেকে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি এই ইংলিশ অল রাউন্ডার রান করেছেন ৮৭০, উইকেট নিয়েছেন ২৬টি। তা ছাড়া ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়েও ছিল তার বড় অবদান। তিন সংস্করণ মিলিয়ে ২৮ ম্যাচ খেলে স্টোকসের সংগ্রহ ১০৬৬ রান এবং বল হাতে নিয়েছেন ৩৩ উইকেট।

তবে রানের দিক দিয়ে এগিয়ে আছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। তিন সংস্করণ মিলিয়ে তার ২৫৯৮ রান। সেঞ্চুরি করেছেন ৮টি। ৯ টেস্টে ৪ সেঞ্চুরিতে ৬৯.৬৪ গড়ে করেন ১১৮৪ রান।

জিম্বাবুইয়ের সিকান্দার রাজাও চলতি বছরে অসাধারণ পারফর্ম করেছেন। তিন সংস্করণে ৩৯ ম্যাচে এই অল রাউন্ডারের সংগ্রহ ১৩৮০ রান আর অফস্পিনে উইকেট নিয়েছেন ৩৩টি।

বর্ষসেরার লড়াইয়ে থাকা কিউই পেসার টিম সাউদি এই বছর তিন সংস্করণ মিলিয়ে ৩১ ম্যাচে নিয়েছেন ৬৫ উইকেট।

এদিকে র‍্যাচেল হেয়ো ফ্লিন্ট ট্রফির জন্য মনোনীত চারজনের পারফরম্যান্সও দারুণ। নারী ওয়ানডে বিশ্বকাপে দলকে ফাইনালে তোলা সিভার এ বছর সব সংস্করণ মিলিয়ে ১৩৪৬ রান করার পাশাপাশি নিয়েছেন ২২টি উইকেট। এ বছর মান্ধানা ৩৮ ম্যাচে করেছেন ১২৯০ রান। কার এ বছর ১০০৩ রানের পাশাপাশি নিয়েছেন ৩০ উইকেট। আর বছর ধরে ৯১৫ রান করেছেন মুনি। ###

Side banner