Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

মঙ্গলবার বসছে একনেক সভা

দৈনিক নতুন সংবাদ | নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১৫, ২০২৩, ০১:৩৭ এএম মঙ্গলবার বসছে একনেক সভা

প্রায় ২ মাস পর আগামী মঙ্গলবার (১৭ জানুয়ারি) বৈঠকে বসতে যাচ্ছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এই বৈঠকে প্রায় ১০ হাজার ৭১০ কোটি টাকার ১১টি প্রকল্প প্রস্তাব রাখা হবে।

আগামী মঙ্গলবারের বৈঠকে প্রস্তাবিত ১১টি প্রকল্পের মধ্যে ৫টি সংশোধিত এবং ৬টি নতুন। নতুন প্রকল্পগুলোর মধ্যে, ঢাকা, সিলেট ও অন্যান্য জেলার সঙ্গে সরাসরি সড়ক যোগাযোগ স্থাপনের জন্য কিশোরগঞ্জের হাওর অঞ্চলে ১৫ দশমিক ৩১ কিলোমিটার এলিভেটেড সড়ক নির্মাণ এবং ১৩ দশমিক ৪ কিলোমিটার রাস্তা প্রশস্তকরণের পরিকল্পনা রয়েছে সরকারের। এর জন্য সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৬৫১ কোটি টাকা।

এ ছাড়া, চট্টগ্রামের পটিয়ায় শ্রীমাই নদীর ওপর ১৩৩ কোটি টাকা খরচে 'মাল্টিপারপাস হাইড্রোলিক এলিভেটর ড্যাম বিল্ডিং' নামে আরেকটি নতুন প্রকল্পেরও প্রস্তাব করা হবে। বরিশালে নদী ভাঙন রোধে সরকার ৬৭৬ কোটি টাকার একটি প্রকল্প হাতে নেওয়ার পরিকল্পনা করছে।

বাকি ৩টি নতুন প্রকল্পের জন্য ব্যয় হবে প্রায় ২ হাজার ৭৭৯ কোটি টাকা এবং কৃচ্ছ্রতাসাধন করে বিদেশি অর্থায়নে বাস্তবায়ন করা হবে।

অপরদিকে মঙ্গলবারের বৈঠকে যে ৫টি সংশোধিত প্রকল্প উপস্থাপন করা হবে তাতে খরচ বাড়বে ৩ হাজার ৭৪৪ কোটি টাকা। এর মধ্যে কয়েকটি প্রকল্প তৃতীয়বারের মতো সংশোধিত হবে।

উল্লেখ্য, গত বছরের ২২ নভেম্বর একনেক সর্বশেষ বৈঠক অনুষ্ঠিত হয়।###

Side banner