Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ২৮ নভেম্বর, ২০২৩, ১৪ অগ্রহায়ণ ১৪৩০

পুলিশের ৩৬৫ সুপারনিউমারারি পদ অনুমোদন

দৈনিক নতুন সংবাদ অক্টোবর ২৬, ২০২৩, ০৯:০২ পিএম পুলিশের ৩৬৫ সুপারনিউমারারি পদ অনুমোদন

নির্বাচনের আগে পুলিশের ৩৬৫ সুপারনিউমারারি বা সংখ্যাতিরিক্ত পদ সৃষ্টির চূড়ান্ত অনুমোদন দিয়েছে সরকার। বৃহস্পতিবার (২৬ অক্টোবর) দুপুরে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত 'প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এতে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (আইজিপি) পদ ১০টি, উপমহাপরিদর্শক (ডিআইজি) পদ ৬৫টি, অতিরিক্ত উপমহাপরিদর্শক পদ ১৪০টি এবং পুলিশ সুপারের (এসপি) ১৫০টি নতুন পদ রয়েছে।

এর আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ৫২৯টি পদ প্রস্তাবের পরিপ্রেক্ষিতে জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ বিভাগ কয়েক দফায় ৩৬৫টি পদের অনুমোদন দেয়। 

এরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ সংক্রান্ত প্রস্তাব 'প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে' পাঠানো হয়। আজকের বৈঠকে প্রস্তাবটি অনুমোদন পেয়েছে। সরকার প্রধানের সম্মতির পর এখন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্ট পদগুলোতে পদোন্নতির প্রক্রিয়া শুরু করবে। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, সাধারণত রাজস্ব খাতে কোনো পদ সৃষ্টি সংক্রান্ত প্রস্তাব জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয়ে গেলে অনেক যাছাই-বাছাইয়ের পর সেগুলোর অনুমোদন দেওয়া হয়। তার আগে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে দফায় দফায় বিভিন্ন বিষয়ের তথ্য সরবরাহ করতে হয়। কিন্তু পুলিশের এসব পদ সৃষ্টির প্রস্তাব পাস হয়েছে অনেকটা সুপারসনিক গতিতে।

নাম প্রকাশ না করার শর্তে তথ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, প্রশাসন ও পুলিশ ক্যাডারের পদোন্নতি বা পদ সৃষ্টির প্রস্তাব করা হলে সেগুলো খুব দ্রুত অনুমোদন পায়। কিন্তু অন্য ক্যাডারের ক্ষেত্রে তা হয় না। এটা এখন অনেকটা রীতিতে পরিণত হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, উল্লিখিত পদগুলোর মধ্যে প্রথম দুই দফায় ৩৪২টি পদের অনুমোদন দেওয়া হয়েছিল। সবশেষ জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ২৩টি পদের অনুমোদন দেওয়া হয় গত (২৩ অক্টোবর) সোমবার। এর চার দিনের মাথায় সেটি একাধিক মন্ত্রণালয় ঘুরে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে উঠেছে। পদ সৃষ্টির ক্ষেত্রে এমন গতিকে সুপারিসনিক গতির সঙ্গে তুলনা করছেন অনেকে।

উল্লেখ্য, বৃহস্পতিবার অনুষ্ঠিত প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির বৈঠকের জন্য যে এজেন্ডা কমিটির সদস্যদের পাঠানো হয়েছিল সেখানে পুলিশের পদ সৃষ্টি সংক্রান্ত প্রস্তাব ছিল না। বৈঠকে সদস্যদের টেবিলে এ সংক্রান্ত প্রস্তাব উঠিয়ে অনুমোদন নেওয়া হয়েছে বলে ডেইলি স্টারকে জনপ্রশাসন মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক সূত্র নিশ্চিত করেছেন। ###

সূত্র : ডেইলি স্টার

Side banner