Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

লালমোহন পৌরসভার প্যানেল মেয়র গঠনের বিরুদ্ধে হাইকোর্টের রুল

দৈনিক নতুন সংবাদ | নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ১১, ২০২৩, ০৮:৪৬ পিএম লালমোহন পৌরসভার প্যানেল মেয়র গঠনের বিরুদ্ধে হাইকোর্টের রুল

লালমোহন পৌরসভার তিন সদস্যবিশিষ্ট প্যানেল মেয়র গঠনের বিষয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। লালমোহন পৌরসভার ১১ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ ফরিদ উদ্দীনের রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের  বিচারপতি জনাব জাফর আহাম্মদ ও বিচারপতি জনাব মোঃ বশির উল্লাহ এর দ্বৈত বেঞ্চ গত ১৪ ডিসেম্বর এ রুল জারি করেন।

জানা যায়,  দীর্ঘদিন যাবৎ লালমোহন পৌরসভার মেয়রের প্যানেল না থাকায় স্থানীয় সরকার মন্ত্রনালয় পৌর-১ শাখার ২৮/০২/২০২১ খ্রি. তারিখের ২১৯ নং স্মারকের মাধ্যমে লালমোহন পৌরসভার ৩  সদস্যবিশিষ্ট মেয়রের প্যানেল গঠনের জন্য লালমোহন পৌরসভার মেয়র এমদাদুল ইসলাম তুহিনকে ক্ষমতা প্রদান করেন। পরবর্তীতে উক্ত মন্ত্রনালয় দুই দিনের মাথায় ০৩/০৩/২০২১ খ্রি. তারিখের ২৪৬ নং স্মারকের মাধ্যমে মেয়রের প্যানেল গঠনে মেয়র এমদাদুল ইসলাম তুহিনের ক্ষমতা বাতিল করে ভোলা জেলার জেলা প্রশাসককে ক্ষমতা প্রদান করে লালমোহন পৌরসভার মেয়রের প্যানেল গঠন করে মন্ত্রনালয়ে প্রস্তাব প্রেরণের নির্দেশনা প্রদান করেন। মেয়রের প্যানেল গঠনে একক ক্ষমতা জেলা প্রশাসকের হলেও মেয়র এমদাদুল ইসলাম তুহিন কাউন্সিলরদের ভোটাভুটি ছাড়াই ৮ নং ওয়ার্ড কাউন্সিলর সাইফুল কবিরকে ১ নং, সংরক্ষিত কাউন্সিলর জান্নাতুল ফেরদাউসকে ২ নং এবং  আনোয়ার হোসেনকে ৩ নং করে মেয়রের প্যানেল গঠন প্রস্তাব করে মন্ত্রনালয়ে অনুমোদনের জন্য ভোলা জেলার জেলা প্রশাসক বরাবরের প্রেরণ করে। মেয়রের প্যানেল গঠন বিষয়ে মেয়রের ক্ষমতা বাতিলের বিষয়টি জেলা প্রশাসককে অবহিত না করে মেয়রের প্রস্তাবটি জেলা প্রশাসক অনুমোদনের জন্য মন্ত্রনালয়ে প্রেরণ করলে স্থানীয় সরকার বিভাগ পৌর-১ শাখার ১১/০৪/২০২২খ্রি. ৪৬২ নং স্মারকের মাধ্যমে মেয়রের প্রস্তাবটি অনুমোদন করে।

রিটকারী ১১ নং ওয়ার্ড কাউন্সিলর জনাব মোঃ ফরিদ উদ্দীন জানান, প্যানেল মেয়র গঠনে মেয়রের ক্ষমতা মন্ত্রনালয় বাতিল করায় জেলা প্রশাসক মহোদয় লালমোহন পৌরসভার মেয়র কর্তৃক ২১/০৬/২০২১ খ্রি. তারিখে ১২৯ নং স্মারকে মেয়রের প্রস্তাবটি মন্ত্রনালয়ে পাঠাতে পারেন না। মন্ত্রনালয় আদেশে জেলা প্রশাসক মহোদয়কে ভোটাভুটির মাধ্যমে মেয়রের প্যানেল গঠনে ক্ষমতা দেয়া হয়েছে। মেয়র এমদাদুল ইসলাম তুহিনের মেয়রের প্যানেল গঠনের প্রস্তাব প্রনয়নের কোন ক্ষমতা নাই। তাই হাইকোর্টে মন্ত্রনালয় অনুমোদিত মেয়রের প্যানেলটি বাতিল এবং জেলা প্রশাসক মহোদয় কর্তৃক ভোটাভূটির মাধ্যমে মেয়রের প্যানেল গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে। উক্ত রিটে মেয়র এমদাদুল ইসলাম তুহিনের অনিয়ম দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও অর্থ আত্মসাতের বিষয়ে তদন্তের নির্দেশনা চাওয়া হয়েছে।

হাইকোর্ট লালমোহন পৌরসভার ১১ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ ফরিদ উদ্দীনের ১৫০৩২/২০২২ নং করা রিটে স্থানীয় সরকার পৌর-১ শাখার ১১/০৪/২০২২খ্রি. তারিখের ৪৬২ নং স্মারক আদেশের উপর রুল ইসু করেন। রুলে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের স্থানীয় সরকার বিভাগের সচিব, অতিরিক্ত সচিব (উন্নয়ন-২), উপসচিব পৌর-১ শাখা, বরিশাল বিভাগীয় কমিশনার, ভোলা জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা, আইসিটি) ও এমদাদুল ইসলাম তুহিন মেয়র লালমোহন পৌরসভাকে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। এছাড়া স্থানীয় সরকার পৌরসভা আইন, ২০০৯ এর ৪০(৫) ধারা মোতাবেক নিষ্পত্তি করতে বলা হয়েছে এবং ভোলার জেলা প্রশাসককে লালমোহন পৌরসভার মেয়রের প্যানেল গঠনে কেন নির্দেশ দেয়া হবে না মর্মে জানতে চেয়েছে হাইকোর্ট। ###

Side banner