Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বগুড়ায় বিপন্ন প্রজাতির ভুবন চিল উদ্ধার

দৈনিক নতুন সংবাদ | নিজস্ব প্রতিবেদক, বগুড়া জানুয়ারি ২৫, ২০২৩, ০৫:৪৮ পিএম বগুড়ায় বিপন্ন প্রজাতির ভুবন চিল উদ্ধার

বগুড়ায় বিপন্ন প্রজাতির ভুবন চিল উদ্ধার করেছে শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন টিম ফর এনার্জি অ্যান্ড এনভায়রনমেন্টাল রিসার্চের (তীর) সদস্যরা। মঙ্গলবার রাতে শহরের কলোনী এলাকা থেকে এই চিলটি উদ্ধার করে চিকিৎসা প্রদান করা হচ্ছে।
তীর এর সভাপতি  রিফাত হাসান জানান, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের একটি গ্রুপে তানিহা তানিম তুবা নামে এক শিক্ষার্থী ভুবন চিল উদ্ধারের কথা জানান। পোস্টটি ‘তীর’ এর নজরে আসলে তাৎক্ষণিক বগুড়া শহরের কলোনি এলাকা থেকে পাখিটি উদ্ধার করেন।
তানিহা তানিম তুবা বলেন, ‘পাখিটিকে আহত অবস্থায় বগুড়া শাজাহানপুর বোহাইল গ্রামে পতিত জমিতে পরে থাকতে দেখেন। এরপর আমি সেখান থেকে পাখিটিকে নিজ বাসায় নিয়ে এসে নিজস্ব পরিচর্যায় রাখেন। পরে পাখিটির পরিচর্যা ও সুচিকিৎসার কথা ভেবে বন বিভাগ বা এগুলো নিয়ে কাজ করে এমন কারো হাতে তুলে দিতে চেয়ে ফেসবুকে পোস্ট করেন।’ 
পাখিটির বিষয়ে সরকারি আজিজুল হক কলেজের প্রাণিবিদ্যা বিভাগের প্রভাষক ও পাখি আলোকচিত্রী আরিফুর রহমান জানান, ভুবন চিল বাংলাদেশের দেশীয় প্রজাতির বিপন্ন পাখি। যা আমাদের উপমহাদেশে নাতিশীতোষ্ণ এবং গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে বিস্তৃত। স্ত্রী ও পুরুষ পাখি দেখতে একই রকম তবে স্ত্রী পাখি একটু বড় হয়।
এসব পাখি নিয়ে বন বিভাগের ‘বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহী এর বন্যপ্রাণী কর্মকর্তা জাহাঙ্গীর কবীর জানান, ভুবন চিল আমাদের দেশীয় পাখি হওয়ায় এটি সংরক্ষণে বন বিভাগ দ্বায়বদ্ধ। 
তীর এর সভাপতি রিফাত হাসান জানান, প্রাথমিক চিকিৎসা ও শারিরিক অবস্থা পর্যবেক্ষণের পর দ্রুত বন বিভাগের পরামর্শ মত পাখিটিকে অবমুক্তকরণের ব্যবস্থা নেয়া হবে।###

Side banner