Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

পাঠ্যপুস্তক নিয়ে অপপ্রচারে লিপ্ত অপশক্তি: শিক্ষামন্ত্রী

দৈনিক নতুন সংবাদ | নিজস্ব প্রতিবেদক : জানুয়ারি ২২, ২০২৩, ০৪:১৫ এএম পাঠ্যপুস্তক নিয়ে অপপ্রচারে লিপ্ত অপশক্তি: শিক্ষামন্ত্রী

প্রগতিবিরোধী অপশক্তি সরকারের বিরুদ্ধে আর কিছু না পেয়ে নতুন পাঠ্যপুস্তক নিয়ে অপপ্রচারে লিপ্ত হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক অপপ্রচার এবং মিথ্যাচার চলছে। বলা হচ্ছে যে, আমাদের নতুন বইয়ে ইসলাম ধর্ম বিরোধী বিষয় আছে। একেবারেই অসত্য। বলা হচ্ছে, ইসলাম ধর্ম সংক্রান্ত জিনিসপত্র সব সরিয়ে দিয়ে ভিন্নধর্মী জিনিসপত্র আনা হয়েছে। একেবারে অসত্য। 

শনিবার (২১ জানুয়ারি) চট্টগ্রাম নগরীর আরেফিন নগরে এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে (এইউডব্লিউ) ডিগ্রি প্রদান (কমান্সম্যান্ট) অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি এসব কথা বলেন।

দীপু মনি আরও বলেন, প্রথম শ্রেণির একটি বর্ণ পরিচয়ের বই দিয়ে বলা হচ্ছে, এটি আমাদের বই। এটি আমাদের বই নয়। পশ্চিমবঙ্গের কোনো একটি বই, যেটি পশ্চিমবঙ্গেও এখন চলে না। সেই বইয়ের ছবি দিয়ে অপপ্রচার চালানো হচ্ছে।

দীপু মনি বলেন, জনগণকে বুঝতে হবে, জানতে হবে যে- একটা অপশক্তি আছে, যারা এই মিথ্যাচার চালিয়ে আমাদের দেশের শিক্ষা ব্যবস্থাকে শুধু প্রশ্নবিদ্ধ করতে চায় না, আমাদের দেশের স্থিতিশীলতাকে বিনষ্ট করতে চায়। আর যেখানেই কোনো বিষয় আছে- যেটা নিয়ে কারো অস্বস্তি থাকে, কারো আপত্তি থাকে, আমাদেরকে জানাবেন। আমরা সে বিষয়ে ব্যবস্থা নেব।

শিক্ষামন্ত্রী বলেন, কোথাও ধর্মবিরোধী কোনও কিছু থাকার সুযোগই নেই। তার কারণ হচ্ছে আমরা নৈতিকতার শিক্ষায় বিশ্বাস করি। এবং ধর্মীয় শিক্ষা সেই নৈতিকতার শিক্ষার একটি মূল স্তম্ভ।

পাঠ্যপুস্তকে ভুলের বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, আমি খুব কৃতজ্ঞ তাদের প্রতি যারা এ ভুলগুলো শনাক্ত করেছেন। আমাদের নবম-দশম শ্রেণির তিনটি বইয়ে কিছু ভুল শনাক্ত হয়েছে। একটি তো একেবারে খুব বড় তথ্যগত ভুল বঙ্গবন্ধুর শপথ গ্রহণ বিষয়ে। ২০১৩ সাল থেকে প্রত্যেক বছরের বইতে ছিল, কিন্তু কখনো কারো চোখে পড়েনি। আমি শিক্ষা পরিবারের পক্ষ থেকে সবাইকে কৃতজ্ঞতা জানাতে চাই যে, এবছর সবাই আমাদের শিক্ষার্থীদের বইগুলো খুব মনোযোগ দিয়ে পড়েছেন।###

Side banner