Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

কোন আইনে একটি পরিবার এতগুলো ব্যাংকের মালিকানা পেল?

দৈনিক নতুন সংবাদ | আলাউদ্দিন আহমেদ চৌধুরী নাসিম : ডিসেম্বর ২৪, ২০২২, ০৩:২৪ এএম কোন আইনে একটি পরিবার এতগুলো ব্যাংকের মালিকানা পেল?

দেশে প্রচলিত আইন অনুযায়ী প্রতি পরিবার থেকে সর্বোচ্চ দুইজন ব্যাংকের পরিচালক হতে পারত। চার বছর আগে তা পরিবর্তন করে চারজন করা হয়। পরিবার বলতে এক্ষেত্রে মা-বাবা-ভাই-বোন, ছেলে-মেয়ে সবাইকে মিলে বোঝানো হয়েছে। কোনো ব্যাংক একক নিয়ন্ত্রণে রেখে মালিকরা যাতে অনিয়মে না জড়িয়ে পড়ে সে জন্য এই আইন।

কিন্তু বাংলাদেশে একটি পরিবারের মালিকানায় সাতটি ব্যাংক এবং দুটি আর্থিক প্রতিষ্ঠানের মালিকানা এবং অনিয়ম সম্পর্কে গত কয়েকদিন ধরে দেশের সব সংবাদমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যম সরগরম। কোন আইনে একটি পরিবার এতগুলো ব্যাংকের মালিকানা পেল সে সম্পর্কে কোনো আলোচনা দেখছি না কোথাও।

বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়, এমনকি সুশীল সমাজের যারা প্রতিনিয়ত আর্থিক খাতের দুর্নীতি অনিয়ম সম্পর্কে বক্তব্য বিবৃতি দেন, তাদের থেকেও এ বিষয়ে কোনো বক্তব্য পাওয়া যায় না। তাহলে এক পরিবারের সর্বোচ্চ চারজন পরিচালক থাকার আইনটি কি কার্যকর নয়?

নাকি আইনের ফাঁকফোকর বের করে অনিয়মের মাধ্যমে একাধিক ব্যাংকের একক মালিকানা অর্জন করা হয়েছে? ব্যাংকিং সেক্টরে একক নিয়ন্ত্রণের মাধ্যমে দুর্নীতি অনিয়ম দূর করার জন্য এই বিষয়টির যথাযথ ব্যাখ্যা এবং বাংলাদেশ ব্যাংকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পদক্ষেপ প্রয়োজন।

লেখক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাবেক প্রটোকল অফিসার

ঢাকা টাইমস থেকে সংগৃহীত

Side banner