Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

শীতে বাড়ছে নিউমোনিয়া রোগী

দৈনিক নতুন সংবাদ | নিজস্ব প্রতিবেদক : ডিসেম্বর ২২, ২০২২, ০৪:৪২ এএম শীতে বাড়ছে নিউমোনিয়া রোগী

শীতের বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে শুরু করেছে নিউমোনিয়া, শ্বাসকষ্ট, ডায়রিয়া, সর্দিজ্বরে আক্রান্ত শিশু রোগীর সংখ্যা। গত এক সপ্তায় শীতজনিত রোগে দেশের বিভিন্ন জেলা ও উপজেলা  থেকে শিশু রোগী আসছে ঢাকায়।

বাংলাদেশ শিশু স্বাস্থ্য ইনস্টিটিউটে দুই নম্বর শিশু ওয়ার্ডে নিউমোনিয়া ও ব্রংকাইটিস আক্রান্ত শিশু রোগীর চাপ সামলাতে হিমশিম খাচ্ছে চিকিৎসকরা। শিশু হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. জাহাঙ্গির আলম বলেন, অক্টোবরের তুলনায় চলতি মাসে ১২ শতাংশের বেশি নিউমোনিয়া রোগী ভর্তি হয়েছে। নভেম্বর মাসে ২ হাজার ৬২২ জন নিউমোনিয়া রোগী ভর্তি ছিলো। চলতি মাসের ২০ ডিসেম্বর পর্যন্ত ভর্তি রোগী ২৬৩ জন, গত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছে ২৪ শিশু রোগী।

পরিচালক আরও বলেন, অক্টোবরের শেষ সপ্তাহ থেকে আমাদের হাসপাতালে রোগী বাড়ছে। শিশু স্বাস্থ্য ইনস্টিটিউটে ৬৮১টি শয্যার একটিও বর্তমানে ফাঁকা নেই। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ৪০ শতাংশ শয্যা বিনামুল্যে দেওয়া হচ্ছে হতোদরিদ্র রোগীদের চিকিৎসা সেবার জন্য নির্ধারিত।

হাসপাতালটিতে বর্তমানে আইসিইউ, এনআইসিইউ, পিআইসিইউ, এইচডি, এসকেবির সংকট দেখা দিয়েছে। অনেক রোগীর আইসিইউ প্রয়োজন, আমরা দিতে পারছি না। স্বাভাবিক সময়ের তুলনায় গত দুই সপ্তাহে প্রতিদিন বর্হি বিভাগে গড়ে ২০০ রোগী বেশি আসছে।

তিনি জানান, সাধারণ সর্দি-কাশি, ঠান্ডা-জ্বরের সঙ্গে ব্রংকিউলাইটিস, অ্যাজমা, নিউমোনিয়াসহ ডায়রিয়া রোগী উল্লেখযোগ্য হারে বেড়ে গেছে। এর মধ্যে দুই মাস বয়সী শিশুর সংখ্যাই বেশি।

শিশু হাসপাতালের সেবিকারা জানান, রোগীর চাপ বেশি থাকায় তাদের চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে। বিশেষ করে গ্রামাঞ্চল থেকে শিশুদের নিয়ে অভিভাবকরা গভীর রাতেও আসছেন হাসপাতালে। নিউমোনিয়া ও শ্বাসকষ্টে আক্রান্ত রোগীর সংখ্যাই বেশি।

বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটের ইপিডেমিওলজিষ্ট(দায়িপ্রাপ্ত) ডা. এ.বি.এম মাহফুজ হাসান আল মামুন বলেন, ডায়রিয়া,  নিউমোনিয়া ও মেনিনজাইটিস রোগ ও ঠান্ডা জনিত রোগ ও অন্যান্য রোগসমুহ থেকে শিশুদের জীবন বাচাঁতে হলে গর্ভবতী মায়েদের শিশু পরিচর্যার ওপর কাউন্সিলিংয়ের প্রয়োজন।  তিনি বলেন, মায়েরা যখন শিশুকে বুকের দুধ খাওয়াতে গিয়ে অসর্তকর্তার কারণে অনেক সময় শিশুর শ্বাসসনালিতে দুধ প্রবেশ করে। এতে শিশুর শ্বাসকষ্টসহ প্রাণঘাতি নিউমোনিয়াতে আক্রান্ত হচ্ছে শিশুরা। তাই শিশু গর্ভে আসার সঙ্গে সঙ্গে মায়েদের বিশেষ করে প্রথম মাতৃত্বের স্বাদ নেওয়া মায়েদের কাউন্সিলিং এখন সময়ের দাবি বলে তিনি জানান।###

Side banner