Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

করোনা সংক্রমিত হয়েছেন চীনের ৯০ কোটি মানুষ

দৈনিক নতুন সংবাদ | ডেস্ক রিপোর্ট : জানুয়ারি ১৪, ২০২৩, ১২:০৬ এএম করোনা সংক্রমিত হয়েছেন চীনের ৯০ কোটি মানুষ

চীনের প্রায় ৯০ কোটি মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। দেশটির বেইজিংয়ের পিকিং বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় উঠে এসেছে এই তথ্য। খবর বিবিসি।

প্রতিবেদন থেকে জানা গেছে, ১১ জানুয়ারি পর্যন্ত চীনের প্রায় ৯০ কোটি মানুষ করোনা সংক্রমিত হয়েছেন, যা দেশটির মোট জনসংখ্যার ৬৪ শতাংশ। এছাড়া চীনের গ্রামীণ অঞ্চলে করোনা সংক্রমিতদের চিকিৎসা সেবার অবস্থা খুব একটা উন্নত নয়।

প্রতিবেদনে আরও বলা হয়েছে , দেশটির গানসু প্রদেশের ৯১ শতাংশ মানুষ করোনা সংক্রমিত। করোনা সংক্রমণে এই প্রদেশটি শীর্ষস্থানে আছে। এছাড়া ইউনান প্রদেশের ৮৪ শতাংশ এবং কিংহাই প্রদেশের ৮০ শতাংশ মানুষ করোনা সংক্রমিত হয়েছেন। 

একজন শীর্ষ চীনা মহামারী বিশেষজ্ঞও সতর্ক করেছেন যে চন্দ্র নববর্ষে দেশটির গ্রামীণ অঞ্চলে করোনা সংক্রমণ বৃদ্ধি পাবে।

দেশটিতে করোনা সংক্রমণের তীব্রতা আরও দুই থেকে তিন মাস স্থায়ী হতে পারে বলে আশঙ্কা করেছেন চীনের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের সাবেক প্রধান জেং গুয়াং।

২৩ জানুয়ারি চন্দ্র নববর্ষের আগে কয়েক মিলিয়ন চীনা তাদের নিজ শহরে ভ্রমণ করবেন। কারণ, করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে অনেকেই তাদের গ্রামে যাননি। এবার প্রথমবারের মতো তারা তাদের গ্রামীণ অঞ্চলে যাবেন।

এই মাসের শুরুর দিকে একটি অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে জেং গুয়াং বলেন, এবার গ্রামীণ অঞ্চলের চিকিৎসা সেবায় জোর দিতে হবে। কারণ, গ্রামাঞ্চলের অনেক বয়স্ক, অসুস্থ ও অক্ষম ব্যক্তিরা ইতোমধ্যেই করোনা চিকিৎসার ক্ষেত্রে পিছিয়ে আছেন। ###

Side banner