Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ২১ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

১০ হাজার কর্মী ছাঁটাই করবে মাইক্রোসফট

দৈনিক নতুন সংবাদ | ডেস্ক রিপোর্ট : জানুয়ারি ২০, ২০২৩, ০৩:২১ পিএম ১০ হাজার কর্মী ছাঁটাই করবে মাইক্রোসফট

কর্মী ছাঁটাইয়ের তালিকায় এবার নাম লেখাতে যাচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক মাইক্রোসফট। প্রথম ধাপে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অন্তত ১০ হাজার কর্মী ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। মাইক্রোসফটের এমন সিদ্ধান্তে চাকরি হারাতে যাচ্ছেন প্রতিষ্ঠানটির প্রায় ৫ শতাংশ কর্মী।

সম্প্রতি কর্মীদের উদ্দেশে দেওয়া এক বার্তায় এমন সিদ্ধান্তের কথা জানান মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা। তিনি বলেন, করোনার সময় গ্রাহকসংখ্যা যে পরিমাণ বেড়েছিল, তারাই এখন সতর্কতার সঙ্গে খরচ করছেন। পাশাপাশি বিশ্বের অনেক অঞ্চলে এখন অর্থনৈতিক মন্দা চলছে এবং কম্পিউটার পরিচালনার নতুন ঢেউ চলছে, যেটি হচ্ছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা এআই।

এমন এক সময় মাইক্রোসফট কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিল, যার কিছুদিন আগেই যুক্তরাষ্ট্রের কর্মীদের অগণিত ছুটি কাটানোর সুবিধার কথা জানান দিয়েছিল প্রতিষ্ঠানটি। ফলে কর্মীদের জন্য বেশ অনাকাঙ্ক্ষিত ঘটনা ছিল মাইক্রোসফটের এমন সিদ্ধান্ত।

এদিকে এআই প্রতিষ্ঠান ওপেন এআইতে আরও ১০ বিলিয়ন ডলার বিনিয়োগের চিন্তা করছে মাইক্রোসফট। সম্প্রতি ওপেন এআইর চ্যাট জিপিটি প্ল্যাটফর্ম প্রযুক্তি বিশ্বে ব্যাপক আলোড়ন তৈরি করেছে। যদিও আগে থেকেই প্রতিষ্ঠানটিতে মাইক্রোসফটের এক বিলিয়ন ডলার বিনিয়োগ রয়েছে।###

Side banner