Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সাগর-রুনি হত্যার বিচার চাইলেন ডিআরইউ নেতারা

দৈনিক নতুন সংবাদ | নিজস্ব প্রতিবেদক ডিসেম্বর ২৩, ২০২২, ০১:৪০ এএম সাগর-রুনি হত্যার বিচার চাইলেন ডিআরইউ নেতারা

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে মতবিনিময় করেছেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নবনির্বাচিত কমিটির নেতারা। ১৯ ডিসেম্বর দুপুরে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

মতবিনিময়ের শুরুতেই ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানী কার্যনির্বাহী কমিটি সব কর্মকর্তা ও সদস্যদের পরিচয় করিয়ে দেন। এরপর ডিআরইউয়ের পক্ষ থেকে সংগঠনের বিস্তারিত কার্যক্রম তুলে ধরেন সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল। 

এ সময় সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার বিচার ত্বরান্বিত করা ও সাংবাদিক রোজিনা ইসলামের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা প্রত্যাহারে তথ্যমন্ত্রীর সহযোগিতা কামনা করেন সংগঠনের সভাপতি মুরসালিন নোমানী। তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন স্বাধীন ও মুক্ত গণমাধ্যমের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। এই আইনটি যখন করা হয়, তখনই আমরা এর প্রতিবাদ জানিয়েছিলাম। সাংবাদিকরা এই আইনের অপব্যবহারের স্বীকার হচ্ছেন। এটা সংশোধনের দাবি জানাচ্ছি। 

তথ্যমন্ত্রী বলেন, এখন মামলা হলেই সাংবাদিকদের গ্রেফতার করা যায় না। ডিজিটাল নিরাপত্তা আইনকে এখন জামিনযোগ্য করা হয়েছে। এটি নিয়ে যে প্রশ্ন ছিল, তার অনেকগুলোর নিরসন করা হয়েছে। যখনই কোনো সাংবাদিকের বিরুদ্ধে মামলা হওয়ার কথা আমার কানে আসে, আমার যা যা করা দরকার, তা আমি করি। সব মানুষকে ডিজিটাল নিরাপত্তা দিতে ডিজিটাল নিরাপত্তা আইন করা হয়েছে। ডিজিটালভাবে মানহানির শিকার হওয়ার পর প্রতিকার পেতে অনেক সাংবাদিকও এই আইনের আশ্রয় নিয়েছেন। এ আইনের কোনো অপপ্রয়োগ যাতে না হয়, তা নিয়ে আমরা আরও সতর্ক হব।

ড. হাছান মাহমুদ আরও বলেন, সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যার ঘটনায় আটকে থাকা তদন্ত নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁনের সঙ্গে কথা বলাসহ দরকার হলে আইনমন্ত্রীর সঙ্গেও কথা বলব। তদন্তকারী সংস্থা আইন মন্ত্রণালয়ের অধীনে নয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে। যেহেতু সমস্যা তদন্তকারীদের ক্ষেত্রে, সুতরাং এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলা যুক্তিযুক্ত। আমি আইনমন্ত্রীর সঙ্গেও কথা বলতে পারি, তবে প্রাথমিকভাবে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলা প্রয়োজন। 

এ সময় উপস্থিত ছিলেন, ডিআরইউ সহ-সভাপতি দীপু সারোয়ার, অর্থ সম্পাদক সাখাওয়াত হোসেন সুমন, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, দপ্তর সম্পাদক কাওসার আজম, নারী বিষয়ক সম্পাদক মরিয়ম মনি সেঁজুতি, প্রচার ও প্রকাশনা সম্পাদক কামাল উদ্দিন সুমন, তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক তোফাজ্জল হোসেন রুবেল, ক্রীড়া সম্পাদক মো. মাহবুবুর রহমান, আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ নঈমুদ্দীন, কল্যাণ সম্পাদক তানভীর আহমেদ, কার্যনিবাহী সদস্য মনির মিল্লাত, ইসমাঈল হোসাইন রাসেল ও মহসিন বেপারীসহ আরও অনেকে। ###

Side banner