Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ওসিসিআরপির প্রতিবেদন

যুক্তরাষ্ট্রে আবদুস সোবহানের ৯ সম্পত্তি!

দৈনিক নতুন সংবাদ | ডেস্ক রিপোর্ট : জানুয়ারি ১৪, ২০২৩, ০২:৩১ পিএম যুক্তরাষ্ট্রে আবদুস সোবহানের ৯ সম্পত্তি!
ওসিসিআরপির প্রতিবেদনে প্রকাশিত ছবি

মাদারীপুর-৩ আসনের সরকারদলীয় সংসদ সদস্য ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. আবদুস সোবহান মিয়া (গোলাপ) মার্কিন যুক্তরাষ্ট্রে ৯টি সম্পত্তি কিনেছেন। এসব সম্পত্তির মূল্য প্রায় ৪০ লাখ ডলার। ডলারের বর্তমান বিনিময় মূল্য অনুযায়ী বাংলাদেশি টাকায় যার পরিমান প্রায় ৪২ কোটি টাকা। যুক্তরাষ্ট্রে এই বিপুল সম্পত্তি থাকার বিষয়টি প্রভাবশালী এই সংসদ সদস্য তাঁর নির্বাচনী হলফনামায় উল্লেখ করেননি।

অনুসন্ধানী সাংবাদিকদের বৈশ্বিক নেটওয়ার্ক ‘অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট’বা ওসিসিআরপি তাদের নিজস্ব ওয়েবসাইটে করা একটি প্রতিবেদনে এই তথ্য দিয়েছে। শুক্রবার (১৩ জানুয়ারি) প্রতিবেদনটি প্রকাশ করে ওসিসিআরপি।

বাংলাদেশের প্রভাবশালী গণমাধ্যম প্রথম আলোসহ একাধিক গণমাধ্যমে ইতোমধ্যে ওসিসিআরপি-এর প্রতিবেদনটি ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করে সংক্ষেপে প্রকাশ করেছে। তবে কোনও গণমাধ্যমই এই সংবাদের সত্যতা যাচাই করতে পারেনি। শুধু প্রথম আলো পত্রিকা এই বিষয়ে বক্তব্য নিতে আবদুস সোবহানের সঙ্গে যোগাযোগ করেন। প্রথম আলোকে আবদুস সোবহান বলেছেন, ‘আমি এখন মাদারীপুরে নিজের নির্বাচনী এলাকায় আছি। শনিবার বিষয়টি ভালোভাবে জেনে তারপরে কথা বলব।’

শুক্রবার (১৩ জানুয়ারি) ওসিসিআরপি –তে প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়েছে, মো. আবদুস সোবহান মিয়া ২০১৪ সালে প্রথম নিউইয়র্কে অ্যাপার্টমেন্ট কেনা শুরু করেন। ওই বছর নিউইয়র্কের জ্যাকসন হাইটস এলাকায় একটি সুউচ্চ ভবনে অ্যাপার্টমেন্ট কেনেন তিনি। পরের পাঁচ বছরে তিনি নিউইয়র্কে একে একে মোট ৯টি প্রপার্টি বা সম্পত্তির (ফ্ল্যাট বা বাড়ি) মালিক হন। এসব সম্পত্তির মূল্য ৪০ লাখ ডলারের বেশি (ডলারের বর্তমান বিনিময় মূল্য অনুযায়ী প্রায় ৪২ কোটি টাকা)।

ওসিসিআরপির করা প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত নিউইয়র্কের জ্যাকসন হাইটসে পাঁচটি কনডোমিনিয়াম কিনেছিলেন আবদুস সোবহান। সে সময় ওই সম্পত্তির মূল্য ছিল প্রায় ২৪ লাখ ডলার। এ ছাড়া আশপাশের ভবনগুলোতে ৬ লাখ ৮০ হাজার ডলার মূল্যের তিনটি অ্যাপার্টমেন্ট কিনেছিলেন তিনি। নিউইয়র্কে কেনা এসব সম্পত্তির নথিপত্র বলছে, সম্পত্তিগুলো নগদ অর্থে কেনা হয়েছিল। এগুলোর মালিকানায় রয়েছেন তাঁর স্ত্রী গুলশান আরাও।

ওসিসিআরপির করা প্রতিবেদন অনুযায়ী, সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর ২০১৯ সালের ডিসেম্বরে আবদুস সোবহান নিউইয়র্কের জ্যাকসন হাইটসে আরও একটি সম্পত্তি (বাড়ি) কিনেছিলেন। ওই সম্পত্তির মূল্য ছিল প্রায় ১২ লাখ ডলার। ২০১৯ সালের ১৫ আগস্ট তিনি মার্কিন নাগরিকত্ব ত্যাগ করেছিলেন। এর সাত মাস আগে বাংলাদেশে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।

মো. আবদুস সোবহান মিয়া ২০১৮ সালের ডিসেম্বরে আওয়ামী লীগের মনোনয়নে মাদারীপুর-৩ আসন থেকে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন। গত ডিসেম্বরে অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় সস্মেলনে দলের কেন্দ্রীয় কমিটিতে তিনি প্রচার ও প্রকাশনা সম্পাদকের পদ পান। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদকও ছিলেন। ###

 

Side banner