Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

পেলের ৭ রেকর্ড ভাঙতে পারেনি কেউ

দৈনিক নতুন সংবাদ | ডেস্ক রিপোর্ট : ডিসেম্বর ৩০, ২০২২, ০২:৩২ এএম পেলের ৭ রেকর্ড ভাঙতে পারেনি কেউ

পেলে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে স্বীকৃত। প্রজন্মজুড়ে ফুটবলভক্তদের মুগ্ধ করেছেন ব্রাজিলিয়ান ফুটবল জাদুকর। একনজরে দেখে নেওয়া যাক তাঁর অক্ষত রেকর্ডগুলো।

সবচেয়ে কম বয়সে বিশ্বকাপে অংশগ্রহণ

সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে বিশ্বকাপ খেলেছেন পেলে। আর সেবারই প্রথমবার বিশ্বকাপ জেতে সেলেসাওরা। ১৯৫৮ সালে ব্রাজিলকে বিশ্বকাপ এনে দিতে সহযোগিতা করেছিলেন ১৭ বছর ২৪৯ দিন বয়সী পেলে। সুইডেনের সোলনায় রাসুন্দা স্টেডিয়ামে স্বাগতিকদের ৫-২ ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ ট্রফি ঘরে তুলেছিল ব্রাজিল। সেখানে জোড়া গোল করেছিলেন পেলে।

ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোল
আন্তর্জাতিক ফুটবলে ব্রাজিলের হয়ে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার রেকর্ড এখনও পেলের ঝুলিতে। ফিফা স্বীকৃত ৯২টি ম্যাচে ৭৭টি গোল করেছেন তিনি। পাঁচ দশক ধরে রেকর্ডটি পেলের পক্ষেই রয়েছে। তবে নেইমার শিগগিরই পেলের রেকর্ডে ভাগ বসাতে পারেন। পিএসজি তারকার বর্তমানে গোলসংখ্যা ৭১টি।

সর্বোচ্চ বিশ্বকাপজয়ী খেলোয়াড়
১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালে তিনটি বিশ্বকাপ শিরোপা জিতেছেন পেলে। ব্রাজিল বা সারা বিশ্বের অন্য কোনো খেলোয়াড় কখনো তিনটি বিশ্বকাপজয়ী দলের অংশ হননি।

বিশ্বকাপে সর্বোচ্চ অ্যাসিস্ট
বিশ্বকাপে সবচেয়ে বেশি অ্যাসিস্ট দেওয়ার রেকর্ড পেলের। বিশ্বকাপের চারটি আসরে (১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ ও ১৯৭০) উপস্থিত থেকে ১০টি অ্যাসিস্ট করেন এই ব্রাজিলিয়ান। 

বিশ্বকাপে সবচেয়ে কম বয়সী গোলদাতা
বিশ্বকাপের ইতিহাসে এখন পর্যন্ত সর্বকনিষ্ঠ গোলদাতা এই ব্রাজিলিয়ান কিংবদন্তি। কোয়ার্টার ফাইনালে ওয়েলসের বিপক্ষে ফ্ল্যাগশিপ টুর্নামেন্টে তার প্রথম গোলটি করেন পেলে। ফুটবল সম্রাটের গোলে ভর করে সেমিফাইনালে জায়গা করে নেয় ব্রাজিল।

বিশ্বকাপে সবচেয়ে কম বয়সী হ্যাটট্রিকম্যান
১৯৫৮ বিশ্বকাপের সেমিফাইনালে পেলে আন্তর্জাতিক ফুটবলে তার প্রথম হ্যাটট্রিক করেন। সেই ম্যাচে ফ্রান্সকে ৫-২ গোলে হারায় সেলেসাওরা। এর মধ্য দিয়ে ১৭ বছর ২৪৫ দিন বয়সে আন্তর্জাতিক হ্যাটট্রিক করার জন্য সর্বকনিষ্ঠ খেলোয়াড় হয়ে ওঠেন পেলে।

এক বছরে সর্বাধিক গোলস্কোরার
একটি ক্যালেন্ডার বছরে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড পেলের দখলে। ১৯৫৯ সালে সান্তোসের হয়ে ১২৭টি গোল করেন ফুটবলের রাজা। ###

Side banner