Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ২১ এপ্রিল, ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১

গ্রিসে ৫ বছরের জন্য বৈধতা পাচ্ছে ১৫ হাজার বাংলাদেশি

দৈনিক নতুন সংবাদ | নিজস্ব প্রতিবেদক : জানুয়ারি ১৬, ২০২৩, ০২:১৩ এএম গ্রিসে ৫ বছরের জন্য বৈধতা পাচ্ছে ১৫ হাজার বাংলাদেশি

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে ইউরোপের দেশ গ্রিসে ৫ বছরের জন্য বৈধতা পাচ্ছে অনিয়মিত ১৫ হাজার বাংলাদেশি। তাঁদেরক নিয়মিত করার কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে।

গত বুধবার থেকে বাংলাদেশিদের আবেদনের জন্য দেশটির অভিবাসন মন্ত্রণালয় একটি অনলাইন প্লাটফর্ম উন্মুক্ত করেছে। এরপর থেকেই অনলাইন প্লাটফর্মটিতে আবেদন করতে শুরু করেছেন অনিয়মিত বাংলাদেশিরা।

নিয়ম অনুসারে, প্রথম ধাপে বাংলাদেশ দূতাবাসে নিবন্ধন ও তালিকাভুক্তি পর দ্বিতীয় ধাপে গ্রিসের অনলাইন প্ল্যাটফর্মে বৈধতার জন্য আবেদন করার সুযোগ পাবেন আগ্রহী অনিয়মিত বাংলাদেশিরা।

বাংলাদেশ দূতাবাস শ্রম উইং সূত্র জানায়, প্রাথমিক পর্যায়ে এ পর্যন্ত ২ হাজারের বেশি অনিয়মিত বাংলাদেশি বৈধতার জন্য দূতাবাসে নিবন্ধন করেছেন। এর মধ্যে সকল তথ্য যাচাই-বাছাই শেষে ১ হাজার আবেদনকারীর তালিকা অভিবাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। বাকিদের তথ্য যাচাই-বাছাই ও  তালিকাভুক্তি চলমান রয়েছে।

নিয়মিত হতে হোটেল-রেস্টুরেন্ট, কৃষি কাজ, মিনি মার্কেট, গার্মেন্টসহ বিভিন্ন প্রতিষ্ঠানের মালিকের কাছ নিয়োগপত্র নিয়ে আবেদন করতে হবে অনিয়মিত বাংলাদেশিদের। এ জন্য ২ বছরের বেশি মেয়াদের পাসপোর্ট এবং ২০২২ সালের ৯ ফেব্রুয়ারির আগে গ্রিসে আসার প্রমাণপত্র থাকতে হবে। এ ছাড়া, আবেদনের সঙ্গে নিজ নামে নিবন্ধিত সিম নম্বর ও একটি ইমেইল এড্রেসও দিতে হবে।

অনলাইন প্ল্যাটফর্মে আবেদন গ্রহণের ১৮০ দিনের মধ্যে আঙুলের ছাপ দেওয়ার জন্য ডাকা হবে। এরপরই তাদেরকে রেসিডেন্ট কার্ড বা ওয়ার্ক পারমিট দেওয়া হবে।

প্রকাশিত গেজেটের শর্ত অনুযায়ী, বাংলাদেশি অভিবাসীদের বৈধ হয়ে মৌসুমি (সিজনাল) শ্রমিক হিসেবে বছরের ৯ মাস গ্রিসে কাজ করবেন। পরের ৩ মাস বাংলাদেশে থাকতে হবে। ###

Side banner