Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

আকাশপথে যুক্ত হচ্ছে আরও ১২ দেশ

দৈনিক নতুন সংবাদ | নিজস্ব প্রতিবেদক : ডিসেম্বর ২২, ২০২২, ০১:১১ এএম আকাশপথে যুক্ত হচ্ছে আরও ১২ দেশ

বাংলাদেশের আকাশপথে যুক্ত হচ্ছে আরও ১২টি দেশ। আকাশপথের বিস্তৃতি বাড়াতে নতুন করে চুক্তি স্বাক্ষরের উদ্যোগ নিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। আফ্রিকার ছয়টি দেশ, ইউরোপের দুটি এবং এশিয়ার চারটি দেশ চুক্তির আওতায় আসছে।

আফ্রিকার দেশগুলোর মধ্যে রয়েছে- মরিশাস, দক্ষিণ আফ্রিকা, লাটভিয়া, ইথিওপিয়া, রুয়ান্ডা ও সিশেলস। ইউরোপের দেশ দুটি হলো চেক রিপাবলিক ও সুইজারল্যান্ড। এর বাইরে এশিয়ার লেবানন, তুর্কেমিনিস্তান, আলজেরিয়া ও ব্রুনাইয়ের সঙ্গে চুক্তির প্রক্রিয়া শুরু হয়েছে। এর মধ্যে কয়েকটি দেশের সঙ্গে চুক্তির ব্যাপারে মন্ত্রিসভা অনুমোদনও দিয়েছে। বাকিগুলোর অনুমোদনের জন্য প্রস্তাব পাঠানো হবে।

বর্তমানে বিমান চলাচলে ৫৩টি দেশের সঙ্গে চুক্তি বা অনুস্বাক্ষর রয়েছে বাংলাদেশের। চুক্তির আগে উভয় দেশের সম্মতির পর অনুস্বাক্ষর করা হতো। এরপর প্রয়োজন অনুসারে চুক্তির রেওয়াজ ছিল। এখন সরাসরি চুক্তি হয়। তার আগে উভয় দেশ এ বিষয়ে সম্মত হয়। ৫৩টি দেশের মধ্যে ২৬টি দেশের সঙ্গে চুক্তি আর ২৭টি দেশের সঙ্গে অনুস্বাক্ষর রয়েছে। বর্তমানে ১৫টি দেশের ২৩টি গন্তব্যে বিমান চলাচল করছে। আার ১৮টি দেশের ২৬টি এয়ারলাইনস যাত্রী ও পণ্য পরিবহন করছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, আমরা নতুন নতুন দেশের সঙ্গে যুক্ত হতে যাচ্ছি। এ ছাড়া এয়ার ট্রান্সপোর্ট এগ্রিমেন্ট আছে- এমন দেশের এয়ারলাইন্সগুলো ফ্লাইট সার্ভিসের জন্য চেষ্টা করছে। থার্ড টার্মিনাল চালু হলে বিশ্বের বিভিন্ন স্থানের সঙ্গে আমাদের যোগাযোগ আরও বাড়বে। ###

Side banner