Daily Natun Sangbad
Bongosoft Ltd.
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

মমেক নবজাতক বিভাগে বেড ৫০, ভর্তি ২৫০

দৈনিক নতুন সংবাদ | নিজস্ব প্রতিবেদক : ডিসেম্বর ২৪, ২০২২, ০৪:৩২ এএম মমেক নবজাতক বিভাগে বেড ৫০, ভর্তি ২৫০

ময়মনসিংহ অঞ্চলের প্রায় ২ কোটি মানুষের চিকিৎসা সেবার একমাত্র ভরসাস্থল ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল। হাসপাতালটিতে নবজাতক ও শিশু রোগীর চাপ দিন দিন বৃদ্ধি পাওয়ায় সেবা প্রদানে হিমসিম খাচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ ও সংশ্লিষ্টরা। 

২০১২ সালে উন্নত সেবা প্রদানের লক্ষে শেখ রাসেল নবজাতক বিভাগ ৫০ বেড নিয়ে নবজাতক ওয়ার্ডের যাত্রা শুরু করে। শিশু ও নবজাতক উন্নতমানের সেবা পেতে শুরু করে। হাসপাতালটিতে সেবার মান ভালো হওয়ায় দিন দিন বাড়তে থাকে শিশু ও নবজাতক রোগীর সংখ্যা। 

ময়মনসিংহ ছাড়াও বিভিন্ন জেলা উপজেলা থেকে আগত নবজাতক ৫০ বেডের বিপরীতে নবজাতক বিভাগে ভর্তির সংখ্যা গড়ে ২০০ থেকে ২৫০ জন।  ৬০ বেডের শিশু বিভাগে দৈনিক গড়ে ৪০০ থেকে ৪৫০ জন শিশু রোগী ভর্তি হচ্ছে ওয়ার্ডে।

নবজাতক বিভাগের প্রধান ডা. নজরুল ইসলাম জানান, বিভিন্ন রোগে আক্রান্ত নবজাতক ও শিশু রোগী ভর্তি হচ্ছে।  বিভিন্ন ক্লিনিক ও প্রাইভেট  হাসপাতাল থেকেও অসংখ্য নবজাতক ও শিশু ভর্তি হচ্ছে। সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে এইসব রোগীদের সেবা দেয়া হচ্ছে। 

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. মো. ওয়ায়েজ উদ্দিন ফরাজী জানান, বরাদ্দকৃত আসনের চেয়ে অতিরিক্ত শিশু ও নবজাতক বিভাগে বেড সংকটের কারণে ফ্লোর ও আশ পাশের বারান্দায় থাকতে হচ্ছে। কর্তৃপক্ষের জন্য এই চাপ সামলানো অনেক কঠিন হয়ে পড়ছে। 

হাসপাতালের পরিচালক ব্রিগ্রেডিয়ার জেনারেল মো. গোলাম কিবরিয়া জানান, হাসপাতালটিতে বেড বৃদ্ধি করার পাশাপাশি পৃথক একটি শিশু হাসপাতাল নির্মাণ হলে এইসব রোগীর চাপ কমে আসার সম্ভাবনা রয়েছে। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে শিশু ও নবজাতক বিভাগে বিশ্বমানের সেবা নিশ্চিতে কাজ করে যাচ্ছে চিকিৎসক-টেকনিশিয়ান ও নার্সসহ সংশ্লিষ্টরা। ###

Side banner